কত শীঘ্রই বিশ্ব কোভিড -19 টিকা পেতে পারে? কোন দেশ কোথায় দাঁড়িয়ে আছে তা একবার দেখুন ||How soon can the world get Covid-19 vaccine? A look at which country stands where ||



A small bottle labeled with a ‘Vaccine’ sticker is held near a medical syringe in front of displayed ‘Coronavirus Covid-19’ words in this illustration.(Representative Photo/Reuters)

বিশ্বের করোনভাইরাস মামলার সংখ্যা ১৪ মিলিয়ন ছাড়িয়ে গেছে এবং ছয় লক্ষেরও বেশি মানুষ মারা গেছে। করোনাভাইরাস রোগের বিস্তারকে পরীক্ষা করার জন্য একটি ভ্যাকসিন সন্ধানের জন্য পুরো বিশ্ব দৌড় করছে।

মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন ও যুক্তরাজ্যের মতো অনেক দেশই কোভিড -১৯ এর একটি ভ্যাকসিন খুঁজতে চেষ্টা করছে।

বিশ্বজুড়ে ১৩০ টিরও বেশি ভ্যাকসিন পরীক্ষার বিভিন্ন পর্যায়ে রয়েছে। কোভিড -১৯ টি ভ্যাকসিন খুঁজে বের করার জন্য বিভিন্ন দেশ যে প্রচেষ্টা চালাচ্ছে সে সম্পর্কে এখানে একটি নজর দিন:

রাশিয়া

রাশিয়ার গবেষকরা দাবি করেছেন যে তারা আগস্টে প্রথম কোভিড -19 টিকা চালু করবেন। মস্কো রাজ্য মেডিকেল বিশ্ববিদ্যালয় দাবি করেছে যে তারা ভ্যাকসিনের জন্য ক্লিনিকাল পরীক্ষা সফলভাবে সম্পন্ন করেছে। 18 জুন বিচার শুরু হয়েছিল; স্বেচ্ছাসেবীদের প্রথম ব্যাচটি জুলাই 15 এ ছেড়ে দেওয়া হয়েছিল এবং দ্বিতীয়টি 20 জুলাইয়ের মধ্যে মুক্তি পাবে।

আরও পড়ুন: রাশিয়া পশ্চিমকে কোভিড -19 টিকা দেওয়ার জন্য চেষ্টা করছে beat

চীন

চীনা সংস্থা সিনোভাক বায়োটেক পরিচালিত মানব ট্রায়াল তৃতীয় পর্যায়ে পৌঁছেছে। এটি মানব পরীক্ষার তৃতীয় পর্যায়ে পৌঁছানোর প্রথম টিকা। আবুধাবিতে নিবন্ধিত ১৫,০০০ স্বেচ্ছাসেবীদের প্রথম ডোজ দেওয়া হয়েছিল। ২৮ দিনের মধ্যে তাদের দু'বার ভ্যাকসিন সরবরাহ করা হয়েছিল এবং গবেষকরা তাদের মধ্যে অ্যান্টি-বডিগুলির বিকাশ দেখেছিলেন। চীনে কোভিড -১৯ এর জন্য চারটি ভ্যাকসিন তৈরি করা হচ্ছে।

যুক্তরাজ্য

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ইম্পেরিয়াল কলেজ কর্তৃক তৈরি করা ভ্যাকসিন মানব পরীক্ষার দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ে রয়েছে। দ্বিতীয় পর্যায়ে, 105 জন লোককে ভ্যাকসিন প্রদান করা হবে বলে আশা করা হচ্ছে। পর্যায় 3 পর্যায়ের বিচার নভেম্বর মাসে শুরু হবে এবং 6,000 লোককে কভার করবে বলে আশা করা হচ্ছে।

ভারত

কোভাক্সিন এবং জাইকোভ-ডি, ভারতে যে দুটি ওষুধ তৈরি হচ্ছে তা পরীক্ষার প্রথম এবং দ্বিতীয় পর্যায়ে রয়েছে। কোভাক্সিন হায়দরাবাদ ভিত্তিক একটি ফার্মাসিউটিক্যাল সংস্থা ভারত বায়োটেক দ্বারা বিকাশ করা হয়েছে, জাইডাস জাইকভ-ডি নিয়ে এসেছেন। যে স্বেচ্ছাসেবীদের ভ্যাকসিন দেওয়া হয়েছে তাদের কোনও প্রতিক্রিয়া দেখা যায়নি। এই পরীক্ষাগুলি সফলভাবে শেষ হওয়ার পরে কমপক্ষে 100 মিলিয়ন ডোজ প্রস্তুত করা হবে, যা মার্চ মাসের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে।

পড়ুন | কোভাক্সিন, ভারতের কোভিড -১৯ ভ্যাকসিনের প্রথম পর্যায়ে ট্রায়াল শুরু হয়েছে ৩ people৫ জনকে: রিপোর্ট

যুক্তরাষ্ট্র

জৈবপ্রযুক্তি সংস্থা মোদার্না ২ 27 জুলাইয়ের মধ্যে মানবিক বিচারের চূড়ান্ত পর্যায়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে। এটি মার্কিন যুক্তরাষ্ট্রে ৮ 87 টি জায়গায় এই ট্রায়ালগুলি পরিচালনা করবে। মার্কিন সরকার এই ভ্যাকসিনের উন্নয়নের জন্য অর্থায়ন করবে।

জার্মানি, অস্ট্রেলিয়া

জার্মান সংস্থাগুলি কোভিড -১৯-এর জন্য ভ্যাকসিন বিকাশের দ্বিতীয় পর্যায়ে পৌঁছেছে, সাতারালিয়ান সংস্থাগুলি এখনও প্রথম পর্যায়ে রয়েছে।

Post a Comment

0 Comments